top ad image
top ad image
home iconarrow iconখবরাখবর

চ্যাম্পিয়ন্স ট্রফি

মুখোমুখি ভারত-পাকিস্তান, একই গ্রুপে বাংলাদেশও

মুখোমুখি ভারত-পাকিস্তান, একই গ্রুপে বাংলাদেশও

আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে পাকিস্তানে অনুষ্ঠিত হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। একদিনের ক্রিকেটের এই টুর্নামেন্টে অংশ নিবে মোট আট দল। দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে দল গুলো। একই গ্রুপে রয়েছে বাংলাদেশ-পাকিস্তান-ভারত।

১৯ ফেব্রুয়ারি শুরু হয়ে ১০ মার্চ ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে টুর্নামেন্টটি। তবে ফাইনালের জন্য থাকছে রিজার্ভ ডে। পাকিস্তান সফর নিয়ে ভারতীয় ক্রিকেট দলের অনিশ্চয়তা থাকলেও ভারত অংশগ্রহণকরবে ধরে নিয়েই এগিয়ে নেওয়া হচ্ছে টুর্নামেন্টের সব কিছু।

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, ওয়ানডে ক্রিকেটের দ্বিতীয় সেরা এই আসরে 'এ' গ্রুপে ভারত-পাকিস্তানের সঙ্গী হবে বাংলাদেশ ও নিউজিল্যান্ড।

'বি' গ্রুপে খেলবে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও আফগানিস্তান। দুই গ্রুপের সেরা দুই দল যাবে সেমিফাইনালে। সেক্ষেত্রে ১ মার্চ গ্রুপ পর্বের লড়াইয়ে লাহোরে নামবে দুই চির প্রতিদ্বন্দি দল ভারত ও পাকিস্তান। বর্তমানের খসড়া সূচি অনুযায়ী করাচি ও রাওয়ালপিন্ডিতে হবে দুই সেমিফাইনাল।

ফাইনাল হবে লাহোরে। তবে ভারত সেমিফাইনালে উঠলে নিরাপত্তাজনিত কারণে তাদের সেমিফাইনালও হবে লাহোরে। ভারতের সবগুলো ম্যাচ কেবল লাহোরেই রাখার পরিকল্পনা করছে পিসিবি।

২০০৮ সালের পর থেকে নিরাপত্তাজনিত কারণে আর পাকিস্তান সফর করেনি ভারতীয় দল। আবার রাজনৈতিক বৈরিতায় ভারত-পাকিস্তানের মধ্যে কোন দ্বি-পাক্ষিক সিরিজ বন্ধ ২০১৩ সাল থেকে।

r1 ad
r1 ad