top ad image
top ad image
home iconarrow iconখবরাখবর

ডেঙ্গু নিয়ে হাসপাতালে আরও ২৭ জন

ডেঙ্গু নিয়ে হাসপাতালে আরও ২৭ জন
ডেঙ্গু

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে আরো ২৭ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে এ সময়ে ডেঙ্গুতে কেউ মারা যায়নি।

বৃহস্পতিবার দেশের ডেঙ্গু পরিস্থিতির এমন তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টারের তথ্য মতে, নতুন রোগীদের নিয়ে চলতি বছরে এ পর্যন্ত তিন হাজার ৩০৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়। এদের মধ্যে মারা গেছেন ৪১ জনের।

দেশের ইতিহাসে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয় গত বছর ২০২৩ সালে। ওই বছরে একই সময়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল পাঁচ হাজার ৫৬৪ জন ও মৃত্যু হয়েছিল ৩৬ জনের।

গত একদিনে হাসপাতালে ভর্তি রোগীদের নিয়ে বর্তমানে সারা দেশে চিকিৎসাধীন ১২৯ জন।

এর মধ্যে ঢাকায় ৬৪ জন ও ঢাকার বাইরে ৬৫ জন। ঢাকার বাইরে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, বড়গুনা ও নরসিংদী জেলায়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে দেখা গেছে, হাসপাতালে ভর্তি রোগীদের ৩৫ দশমিক ২৪ শতাংশ ঢাকা মহানগর ও ৬৪ দশমিক ৭৬ শতাংশ ঢাকার বাইরের। আক্রান্তদের মধ্যে ৩৯ দশমিক ৭ শতাংশ নারী ও ৬০ দশমিক ৩ শতাংশ পুরুষ। মৃতদের মধ্যে ৫১ দশমিক ২ শতাংশ নারী ও ৪৮ দশমিক ৮ শতাংশ পুরুষ।

দেশে প্রথম ২০০০ সালে ডেঙ্গুর বড় ধরনের প্রকোপ দেখা দেয়। এর পর থেকে এ পর্যন্ত সবোর্চ্চ আক্রান্ত ও মৃত্যু হয়েছে গত বছর। সে বছর আক্রান্ত হয় ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন ও মৃত্যু হয় ১ হাজার ৭০৫ জনের। এরআগে ২০১৯ সালে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা প্রথমবার এক লাখ ছাড়াই, সে বছর ভর্তি হয়েছিলেন ১ লাখ ১ হাজার ৩৫৪ জন। মৃত্যু হয় ১৭৯ জনের।

r1 ad
r1 ad